1. [email protected] : abdullah ashik : abdullah ashik
  2. [email protected] : admin :
ওয়াই-ফাই সংযোগে নতুন ত্রুটি
January 25, 2022, 1:20 am

ওয়াই-ফাই সংযোগে নতুন ত্রুটি

Reporter Name
  • Update Time : Thursday, October 19, 2017
  • 69 Time View

ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী হ্যাকিংয়ের শিকার হতে পারেন। সম্প্রতি ওয়াই-ফাই সংযোগে নতুন ধরনের নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বেলজিয়ান গবেষক ম্যাথি ভেনহওয়েফ।
ওয়াই-ফাই সংযোগে যে ধরনের নিরাপত্তা ত্রুটি ভেনহওয়েফ খুঁজে পেয়েছেন তার নাম – কি রিইনস্টলেশন অ্যাটাক। এটাকে সংক্ষেপে ক্র্যাক নামেও ডাকা হয়। ক্র্যাক প্রক্রিয়ার মাধ্যমে একজন হ্যাকার ওয়াই-ফাই ব্যবহারকারীর সিগন্যাল ভাঙতে সক্ষম হন। যার মাধ্যমে শেষ পর্যন্ত ব্যবহারকারীর সব ধরনের তথ্যও চুরি করতে পারে হ্যাকাররা।

এ সম্পর্কে ম্যাথি ভেনহওয়েফ বলেন, সাইবার অপরাধীরা এই প্রক্রিয়ায় যে কারও তথ্য চুরি করতে পারে। এর মাধ্যমে অত্যন্ত সংবেদনশীল তথ্য যেমন, ক্রেডিট কার্ড নাম্বার, পাসওয়ার্ড, চ্যাট মেসেজ, ই-মেইল ইত্যাদি চুরি হতে পারে।
বেলজিয়ান এ গবেষক কয়েকটি ঝুঁকিপূর্ণ অপারেটিং সিস্টেমের কথা বলেছেন যেগুলোতে এ ধরনের আক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড, লিনাক্স, ম্যাক-ওস, মাইক্রোসফট উইন্ডোজ, মিডিয়াটেক এবং ওপেন বিএসডি। এগুলোর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে অ্যান্ড্রয়েড ও লিনাক্স।

এ সম্পর্কে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সরবরাহকারী গুগল জানায়, বিষয়টি সম্পর্কে আমরা সতর্ক রয়েছি। ব্যবহারকারীদের যেন কোনও ক্ষতি না হয় সে ব্যবস্থা করা হবে। মাইক্রোসফটের পক্ষ থেকে সবাইকে উইন্ডোজ আপডেটেড রাখতে বলা হয়েছে। অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করা হবে।

নতুন এই হ্যাকিং পদ্ধতির কারণে যুক্তরাষ্ট্রের কম্পিউটার ইমার্জেন্সি রেডলাইনস টিম সতর্কতা জারি করেছে। এছাড়া ব্যবহারকারীদের ডিভাইসে সর্বশেষ আপডেট ইনস্টল করতে অনুরোধ করছে সংস্থাটি।

তবে প্রযুক্তিবিদরা বলছেন, এ ধরনের হ্যাকিং খুবই ব্যয়বহুল। ফলে সবার এই আক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা কম। তারপরও সব ধরনের ব্যবহারকারীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তারা।

ব্যবহারকারীদের সুরক্ষা সম্পর্কে বেলজিয়ান গবেষক ভেনহওয়েফ বলেন, যেসব প্রতিষ্ঠান ওয়াই-ফাই ব্যবহার করে তাদের নিরাপত্তা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগ রাখা উচিত। আর যারা বাসায় সাধারণ কাজে ব্যবহার করেন তাদের ডিভাইসগুলো সব সময় আপডেটেড রাখতে হবে। সূত্র: সিএনএন

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2019 TV Site
Develper By ITSadik.Xyz